fbpx

সাধারণ কিছু প্রশ্ন

 

 

১। বই বিনিময়.কম আসলে কী?
উত্তর:
এটি একধরনের বুক শেয়ারিং সাইট, যা বাংলাদেশে সম্পূর্ণ নতুন ধারণা। তবে বিশ্বের বিভিন্ন দেশে এরকম সাইট এর প্রচলন আছে।
এই সাইটের মাধ্যমে একদল বইবন্ধু তাদের বাসায় অযত্নে, অবহেলায়, বুক শেলফে ধুলো জমে থাকা বইগুলো অন্যদেরও পড়ার সুযোগ করে দিতে পারে এবং যারা সেইসব বই পড়ার জন্য আকুপাকু হয়ে খুজছে, তারাও সেইসব বই নামমাত্র মূল্যে আমাদের মাধ্যমে ডেলিভারী পেয়ে পড়তে পারবেন।

২। আপনারা বই কেনা-বেচা করেন?
উত্তর:
না।
আমাদের সাইট এ প্রায় সকল বইয়ের মূল্য মুদ্রিত মূল্যের ২-৮% এ পাওয়া যায়। এই দামে আর যাই হোক বই বিক্রয় করা যায় না সেটা নিশ্চয় বুঝতে পারছেন।

৩। আপনারা কি রকমারির মত?
উত্তর:
না।
যেহেতু আমরা বই কেনা-বেচা করি না, তাই আমরা রকমারি মত না। রকমারি হলো একটি ইকমার্স সাইট। আমাদের সাইটকে যদি তর্কের খাতিরে ইকমার্স সাইট ধরেও নিই, তারপরো এটির কার্যক্রম রকমারির মত না। কারণ আমরা বই কেনা-বেচা করি না, বই ধার নেওয়া-দেওয়া করি।

৪। আপনারা ফ্রি’তে অন্যদের থেকে বই নিয়ে টাকা দিয়ে ধার দিচ্ছেন কেন?
উত্তর:
বেশ কিছু কারণ আছে। আপনাদের মনে যেন কোন ধোয়াশা না থাকে সেজন্য পয়েন্ট করে বলি।
(ক) প্রথমত, প্রতিটি ডেলিভারীতে আমরা ডেলিভারি চার্জ ফ্রি এবং রিটার্ন চার্জ মাত্র ৫৫ টাকা রাখি। কিন্তু আসলে ৫৫ টাকা দিয়ে ৪৮ ঘন্টায় ঢাকার ভিতর কোন কুরিয়ার সার্ভিস-ই ডেলিভারী বা রিটার্ন দেয় না।  এখানে প্রতিটি অর্ডারে আমাদের দুইটি করে ডেলিভারি দিতে হচ্ছে। তা হল ডেলিভারী ও রিটার্ন।যেখানে বেশিভাগ ই-কমার্স সাইট এককালীন ডেলিভারিতে ৫০-৬০ টাকা নেয়, সেখানে আমরা ডেলিভারি ফ্রি ও রিটার্নে মাত্র ৫৫ টাকা নিচ্ছি। এই টাকা দিয়ে আসলে আমাদের ডেলিভারি+রিটার্ন হয় না। এখানে আমাদের বেশখানি ভর্তুকি দিতে হয়।
(খ) ওয়েব এর ডোমেইন, হোস্টিং, এপ পাবলিশ, আপডেট  সহ রক্ষণাবেক্ষণ এবং কারিগরি খাতে বছরে একটি ফিক্সড টাকা খরচ হয়, যা আমাদের নিজেদেরই বহন করতে হয়।
(গ) যে বইবন্ধুদের থেকে আমরা বইগুলো একটি নির্দিষ্ট সময়ের জন্য ধার নিয়ে এসে সবার জন্য ওয়েব এ আপলোড দিই, সেই বন্ধুর থেকে আমরা কিন্তু কোন চার্জ নিই না এবং নেওয়ার কথাও না। কিন্তু তার থেকে বই নিয়ে আসতে এবং নির্দিষ্ট সময় পর বইটি ফেরত দিয়ে আসতে আমাদের ১০০ শত টাকার বেশি খরচ হয়। এই খরচও আমাদেরই বহন করতে হয়।
(ঘ) এসব বাদ দিলে কোম্পানীর মার্কেটিং, এড, পেজ প্রোমোটসহ নানা খাতে একটি খরচ থেকেই যায়।
(ঙ) এখানে আমরা চাইলেই বলতে পারি, আমাদের টিমের কর্মীদের একটি নূন্যতম সম্মানী দিতে আমাদের খরচ হয়। কিন্তু সত্যি কথা এবং গর্বের কথা হচ্ছে, টিমের সকল মেম্বারই এখন পর্যন্ত নিঃস্বার্থভাবে কাজ করে যাচ্ছে।
কিন্তু এত কিছু বলার আসলে কোন  দরকার ছিল না, কারণ আমরা ২-৮% দামে বই ধার দিয়ে থাকি। এতে করে আমাদের লাভ করার স্বপ্ন দেখা বাহুল্য।

৫। আপনারা ভুয়া না তো? কেন আপনাদের বিশ্বাস করব?
উত্তর: আসলে আমরা ভুয়া নাকি বা আমাদের সকল সার্ভিস ধাপ্পাবাজি কিনা – এটার উত্তর আমাদের দেওয়ার একটাই উপায়। তা হলো আপনি যখন কোন অর্ডার করবেন তখন আপনার হাতে সঠিকভাবে অর্ডারটি পৌছে দেওয়ার মাধ্যমেই আমরা আমাদের সত্যতা প্রমাণ করতে পারবো।
আমাদের চেয়েও কঠিন পরিস্থিতি মোকাবেলা করে আসতে হয়েছে বাংলাদেশের প্রথমদিককার একটি ইকমার্স সাইট রকমারি.কম (rokomari.com) কে। দেশের মানুষের কাছে ২০১২ সালে অনলাইন থেকে কিছু কেনা স্বপ্নের চেয়েও বেশি ছিল। কিন্তু তারপরো রকমারি সফল হওয়ার পেছনে সোহাগ ভাইয়ের দক্ষ মনিটরিং টিম এর পাশাপাশি দেশের মানুষের বইপ্রেম, বই পড়ার আগ্রহ তাদের পথকে সুগম করে তোলে।
সেই সময় তাদেরও নানা প্রশ্নের সম্মুখীন হতে হয়েছিল, কিন্তু সব বাধা পেরিয়ে বইপ্রেমীদের মাঝে জায়গা করে নিয়েছে রকমারি, এটা অস্বীকার করা যাবে না।
এর মানে মূল কথা হচ্ছে আমাদের একটু হলেও সময় দিতে হবে, যাতে করে আমরা নিজেদের প্রতিষ্ঠিত করতে পারি। আর আমাদের পাশে যদি থাকে একদল বইপড়ুয়া বইবন্ধু আর বইপাঠক, তাহলে তো কথাই নেই। তবে এটুকু আমরা কথা দিতে পারি, আমরা নিজেদের সর্বোচ্চ চেষ্টা করব প্রতিটি ডেলিভারী কোন ঝুট-ঝামেলা ছাড়াই সম্পন্ন করার।

৬। যদি বই না পাই? ডেলিভারী টাকা নিয়ে ভেগে যান?
উত্তর:
এসব ভাবার কোন কারণ নেই। আপনি নিশ্চিন্তে অর্ডার করতে পারেন।
আর কখনো যদি আপনি অর্ডার করার পর বই স্টক আউট হয়ে যায়,তাহলে আমরা আপনাকে অবশ্যই তা জানাবো।
আর এরপরও যদি কোনদিন দেখেন আমরা আপনার টাকা নিয়ে ভেগে গিয়েছি, তাহলে ঠুস করে আমাদের বিরুদ্ধে ভোক্তা অধিকার আইনে মামলা ঠুকে দেবেন। ব্যস, এরপর অভিযোগ প্রমাণিত হলে কোম্পানীর ২৫ শতাংশ টাকা আদালত থেকে আপনাকে দেওয়া হবে।

 

৭। শুধু শুধু আপনাদের বই ধার দেব কেন?
উত্তর:
তাই তো,আপনার নিজের টাকায় কেনা বই কেন আপনি অন্যদের শুধু শুধু ধার দিবেন?
হ্যা, এটি শতভাগ যৌক্তিক প্রশ্ন।
তার আগে একটি বিষয় বলি, আমরা মোটেই আপনার থেকে বইটি একেবারে নিয়ে নিচ্ছি না, আপনি একটি নির্দিষ্ট সময়ের জন্য যতদিনের জন্য ইচ্ছা আমাদের ধার দিতে পারেন, যাতে করে আমরা অন্যদেরও বই পড়ার সুযোগ করে দিতে পারি।
আপনি যদি একজন বইপড়ুয়া হয়ে থাকেন তাহলে আমরা ধরে নিই আপনার বাসায় কিছু সংখ্যক হলেও বই আছে। হতে পারে ১০-১৫টি বা ৫০-১০০টি বা এরচেয়েও বেশি।
একটা জিনিস এবার খেয়াল করুন,
কেবল একবার পড়েই সেগুলো আপনি ফেলে রেখেছেন। বুকশেলফে জায়গা পাওয়া বইগুলোয় হয়তো ধুলো জমেছে আর কিছু বই হয়তো কোন কিছুর আড়ালে পড়ে আছে।
বইয়ের গোটা গোটা হরফগুলো কেবলমাত্র একবার আপনার হাতের ছোয়া পেয়েছে, আর কারো না। কিন্তু শুধু একজন মানুষ পড়ার জন্যই কি শত শত পৃষ্ঠা বাধাই হয়ে আপনার বুকশেলফে এসে জমা হয়েছে বইগুলো? আর এখন নীরবে, নীভৃতে, অযত্নে পড়ে আছে সেই বইগুলো। আপনি কাউকে না পড়তে দিলে বইগুলো ২ বছর, ৩ বছর বা ১০ বছর এমনিতেই ঘুনে ধরে, পোকায় কেটে নষ্ট হয়ে যাবে।
কেন? শুধু আপনার বুকশেলফ সাজিয়ে রাখার জন্য।
কিন্তু বইতো কেবল সাজিয়ে রাখার জন্য না। যে বইটি বাসায় অবহেলায় আপনার বাসায় অবহেলায় পড়ে আছে, সেই বইটি হয়তো অন্যকেউ পরার জন্য আকুপাকু হয়ে খুজছে।
তাহলে কেমন হয় তাকে বইটি পরার সুযোগ করে দিলে? আপনার মত কতিপয় বইপ্রেমী এগিয়ে আসলেই, বইয়ে বইয়ে ছয়লাব হয়ে যাবে সম্পূর্ণ বাংলাদেশ।
ইতিমদ্ধ্যে আমাদের ওয়েবসাইট এ আপনি যত বই দেখতে পাবেন কিংবা আপনি যদি কখনো বই নিয়ে থাকেন আমাদের থেকে, সেটিও কিন্তু আপনার মতই কোন না কোন বইবন্ধু আমাদের ধার দিয়েছে।

৮। এটা পাবলিক লাইব্রেরির অনলাইন ভার্সন?
উত্তর:
না, মোটেই সেরকম না।
আমরা একদল বইবন্ধুর কাছ থেকে বই ধার নিয়ে বইপাঠকদের ধার দিয়ে থাকি। মাঝে আমরা ম্যাচ মেকিং এর মত কাজ করে থাকি।
এদেশে যত স্কুল-কলেজ আছে, তারচেয়েও অনেক কম সংখ্যক লাইব্রেরি আছে। অথচ এর উল্টোটা হওয়ার কথা ছিল।
যার ফলস্বরূপ অনেকেই তাদের পছন্দের বই হাতের নাগালে পায় না অথবা কেনার সামর্থ্য থাকে না। পক্ষান্তরে হয়তো অনেকের বাসাতেই সেই বইগুলো বুকশেলফে । আমাদের সাইটটি এই দুই পক্ষকে একটি প্লাটফর্ম এ নিয়ে আসছে।

৯। Bikroy এর মত পুরাতন বই বেচা কেনা করছেন?
উত্তর:
না, মোটেই সেরকম না।
আমরা একদল বইবন্ধুর কাছ থেকে বই ধার নিয়ে বইপাঠকদের ধার দিয়ে থাকি। আমরা এই দুই পক্ষকে একই প্লাটফর্মে নিয়ে আসি।
এখানে ‘বইবন্ধু’ বা যারা বই ধার দিচ্ছে, তাদের বই পুরাতন হতে পারে। কিন্তু আমরা তা কোন পরিস্থিতিতেই অন্যকারো কাছে বিক্রয় করছি না। যার বই তারই থাকছে। শুধু আরো কিছু বইপ্রেমী সেই বইটি না কিনে, ধার নেওয়ার মাধ্যমে পড়ার সুযোগ পাচ্ছে। দিনশেষে বইটি যার তার কাছেই ফেরত যাবে।

SHOPPING CART

close