fbpx

কিভাবে বই ধার দিবেন?

কীভাবে বই ধার দিবেন – তারচেয়ে বড় প্রশ্ন হচ্ছে, আপনার নিজের টাকায় কেনা বই কেন আপনি অন্যদের শুধু শুধু ধার দিবেন?

হ্যাঁ, এটি শতভাগ যৌক্তিক একটি প্রশ্ন।

তার আগে একটি বিষয় বলি, আমরা মোটেই আপনার থেকে বইটি একেবারে নিয়ে নিচ্ছি না, আপনি একটি নির্দিষ্ট সময়ের জন্য আমাদের ধার দিতে পারেন, যাতে করে আমরা অন্যদেরও বই পড়ার সুযোগ করে দিতে পারি।

আপনি যদি একজন বইপড়ুয়া হয়ে থাকেন তাহলে আমরা ধরে নিই আপনার বাসায় কিছু সংখ্যক হলেও বই আছে। হতে পারে ১০-১৫টি বা ৫০-১০০টি বা এরচেয়েও বেশি।

একটা জিনিস এবার খেয়াল করুন,
কেবল একবার পড়েই সেগুলো আপনি ফেলে রেখেছেন। বুকশেলফে জায়গা পাওয়া বইগুলোয় হয়তো ধুলো জমেছে আর কিছু বই হয়তো কোন কিছুর আড়ালে পড়ে আছে।

bookshelf

বইয়ের গোটা গোটা হরফগুলো কেবলমাত্র একবার আপনার হাতের ছোঁয়া পেয়েছে, আর কারো না। কিন্তু শুধু একটি মানুষ পড়ার জন্যই কি শত শত পৃষ্ঠা বাধা

ই হয়ে আপনার বুকশেলফে এসে জমা হয়েছে বইগুলো? আর এখন নীরবে, নীভৃতে, অযত্নে পড়ে আছে সেই বইগুলো। আপনি কাউকে না পড়তে দিলে বইগুলো ২ বছর, ৩ বছর বা ১০ বছর পর এমনিতেই ঘুনে ধরে, পোকায় কেটে নষ্ট হয়ে যাবে।

কেন? শুধু আপনার বুকশেলফ সাজিয়ে রাখার জন্য?

কিন্তু বইতো কেবল সাজিয়ে রাখার জন্য নয়। যে বইটি আপনার বাসায় অবহেলায় পড়ে আছে, সেই বইটি হয়তো অন্যকেউ পড়ার জন্য আকুপাকু হয়ে খুঁজছে।

book lend

তাহলে কেমন হয় তাকে বইটি পড়ার সুযোগ করে দিলে? আপনার মত কতিপয় বইপ্রেমী এগিয়ে আসলেই বইয়ে বইয়ে ছয়লাব হয়ে যাবে সম্পূর্ণ বাংলাদেশ।

ইতিমদ্ধ্যে আমাদের ওয়েবসাইটে আপনি যত বই দেখতে পাবেন কিংবা আপনি যদি কখনো বই নিয়ে থাকেন আমাদের থেকে, সেটিও কিন্তু আপনার মতই কোন না কোন বইবন্ধু আমাদের ধার দিয়েছে।

এখন যদি আপনি বই ধার দিতে চান, তাহলে এই মুহূর্ত থেকে আমরা আপনাকে ডাকব বইবন্ধু হিসেবে।

প্রথমেই আপনাকে আমাদের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করার মাধ্যমে মেম্বার হতে হবে। আর যদি আগে থেকেই মেম্বার হয়ে থাকেন, তাহলে আর নতুন করে রেজিস্ট্রেশন এর দরকার নেই।

রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন

boi binimoy

আচ্ছা, কথা হচ্ছে বইবন্ধু হিসেবে আপনি কি কোন বাড়তি সুবিধা পাবেন? পেলে তা কিকরকম?

জ্বি, অবশ্যই আপনার বই ধার দেওয়াকে আমরা সম্মান করি এবং এজন্য আমরা সকল বইবন্ধুদের জন্য একটি বাড়তি সুবিধা রেখেছি।

তা হচ্ছে, আপনি যদি ১০ টি বা এরচেয়ে কম বই ধার দেন, তাহলে আমাদের কাছে আপনার বই থাকা পর্যন্ত আপনি যতটি অর্ডার প্লেস করবেন, তার উপর বাড়তি ১০% ডিসকাউন্ট পাবেন।

আর যদি আপনি ১৫ টি বা তার বেশি বই ধার দেন, তাহলে পাবেন ১৫%। একইভাবে ২০ টি দিলে ২০%।

এবং যদি কমপক্ষে ১০টি বই ডোনেট করেন, তাহলে আপনি ২০% ডিসকাউন্ট পাবেন আজীবন সম্মাননা হিসেবে।

আর নিজের বই অন্যকে পড়তে দেওয়ার স্বর্গীয় তৃপ্তি তো আছেই।

এর বাইরে ‘বইবন্ধু’কে আলাদা খরচযোগ্য ক্রেডিট দেওয়া আসলে আমাদের জন্য সম্ভব না, প্রথমত বইবন্ধুর থেকে বই নিয়ে আসা ও দিয়ে আসায় আমাদের প্রায় ১০০ টাকা খরচ হয়, যা আমরাই বহন করি। এছাড়া আমরা ডেলিভারী দেই মাত্র ২৫ তাকায়, দেশের আর কোন ইকমার্স সাইট এত কম টাকায় হোম ডেলিভারী দেয় বলে আমরা জানি না, এখানে আমাদের মোটা অংকের ভর্তুকি দিতে হয়।তাছাড়া হোস্টিং, ডোমেইন ও ওয়েব মেইন্টিনেন্স খরচ তো আছেই। দিনশেষে সত্যিকার অর্থে আমাদের সেরকম লাভই থাকে না যা আমরা বইবন্ধুদের দেব।

সেজন্যই আমরা বইবন্ধুদের একটি করে কুপন দেই, যা দিয়ে তারা অন্যদের চেয়ে কম দামে বই অর্ডার করতে পারে। আশা করি বুঝতে পেরেছেন।

তাহলে এখন দেখা যাক, বইবন্ধু হিসেবে আপনি কীভাবে বই ধার দিতে পারেন?

collecting book

বই ধার দিতে চাইলে আপনাকে ‘বই ধার দিন’ – এ যেতে হবে। ডেস্কটপ/ল্যাপটপে এটি টপ বার/ন্যাভিগেশন বার -এ পাবেন। আর মোবাইলে এটি বইবিনিময়.কম লোগোর বাম পাশের বাটনটিতে ক্লিক করলে দেখতে পাবেন।কিংবা “এখানে ক্লিক” করুন। 

‘বই ধার দিন’ – এ গিয়ে ওখানের ফর্মটি পূরণ করে সাবমিট করলেই হবে। এরপর আমরা আপনার সাথে যোগাযোগ করে আমাদের ডেলিভারী ম্যান দ্বারা বইগুলো সংগ্রহ করব।

আবার আরেকভাবেও বই ধার দিতে পারবেন। ধরেন, আপনি আমাদের থেকে কিছু বই অর্ডার করেছেন। সেই বইগুলো যখন আমরা রিটার্ন নিয়ে আসতে যাবো, সেই সময়ই ধার দিতে চাওয়া বইসহ সব বই একসাথে প্যাকেট করে দিয়ে দিতে পারেন। এক্ষেত্রে লাভ হচ্ছে কমপক্ষে ৫টি (কিংবা এর বেশি) বই হলেই আপনি ধার দিতে পারবেন। তবে এক্ষেত্রেও বরাবরের মত “বই ধার দিন” পেইজে গিয়ে ফর্মটি পূরণ করতে হবে।

আপনি আপনার ইচ্ছামত যতদিন ইচ্ছা ততদিনের জন্য বই ধার দিতে পারবেন। আবার ইচ্ছা করলে সম্পূর্নভাবে আমাদের ডোনেটও করে দিতে পারেন।

[ বিঃদ্রঃ আপনার সম্পদ আমাদের আমানত। তাই আপনার বইয়ের যেন কোন ক্ষতি না হয় বা হারিয়ে না যায় এবং আপনি যেন সময় মত বই বুঝে পান, সে বিষয়ে আমরা সর্বোচ্চ খেয়াল রাখবো। আর কোন কারণে যদি আপনার বই হারিয়ে যায় বা আমরা আপনাকে আপনার বইটি রিটার্ন করতে সক্ষম না হই,(যদিও এরকম পরিস্থিতি আমরা কখনোই আশা করিনা, তারপরো হাজারে এক-দুইবার এরকম হওয়া অসম্ভব কিছু নয়),আমরা আপনাকে সেই বইটির মুদ্রিত মূল্যের ৭৫% রিটার্ন দেব কিংবা আপনি চাইলে বইটিই আপনাকে কিনে দিব ইনশাআল্লাহ। 

বই ধার দেওয়ার ব্যাপারে কিছু সাধারণ প্রশ্ন

১। বই ধার নিতে চাইলে আমার বই ধার দেওয়া কি বাধ্যতামূলক?
উত্তর: না।

২। আমাকে একটি বই কতদিনের জন্য ধার দিতে হবে?
উত্তর: কমপক্ষে  মাস। এর বেশি সময়ও দিতে পারেন। “বই ধার দিন” পেইজের মাধ্যমে আপনি যখন বই ধার দিতে যাবেন, তখনই সেটা সিলেক্ট করে দিতে হবে।

৩। আমাকে কতটি বই ধার দিতে হবে?

উত্তর: ধার হিসেবে দিতে চাইলে সর্বনিম্ন ১০ টি।আর ডোনেশন হিসেবে একবারে দিতে চাইলে ৪-৫ টি।

৪। ১০ টি?! এত বই কেন?
উত্তর: আসলে আপনার নিকট থেকে বই নিয়ে আসতে ও আবার ফেরত দিতে আমাদের ১০০ টাকার বেশি খরচ হয়। এই খরচ আমরা আপনার বইগুলো অন্যদের ধার দেওয়ার মাধ্যমে পুষিয়ে নেই। তাই কেউ ৩-৪টি বই দিতে চাইলে তা আমাদের পক্ষে নিয়ে এসে খরচ পুষিয়ে নেওয়া সম্ভব না।

তবে কেউ যদি ৮-৯ টি বই দিতে চায়, সেক্ষেত্রে আমরা স্বাচ্ছন্দ্যে নিতে রাজি।

আর হ্যাঁ, একটা কথা, কেউ যদি বই আমাদের একেবারে ডোনেট করতে চায়, তাহলে সর্বনিম্ন চারটি (৪) বই হলেই আমরা নিই। কেননা তার রিটার্ন চার্জ আমাদের বহন করতে হয় না।

৫।যদি আমার বই হারিয়ে ফেলেন? বা নষ্ট হয়ে যায়?

উত্তরঃ আপনি যখন বই ধার দেবেন, তখন থেকে আপনার বই আমাদের কাছে আমানত হিসেবে থাকবে। যদিও আমরা শতভাগ চেষ্টা করি, তারপরো অনেক সময় বইয়ের একটি বড় ক্ষতি হয়ে যেতেই পারে। যেমন বইপাঠক বই হারিয়ে ফেলতে পারে, ভুলে বই ভিজিয়ে পুরো নষ্ট করে ফেলতে পারে, পুরো বই ছিড়েও ফেলতে পারে। এক্ষেত্রে আমরা আপনাকে সেই বইয়ের একটি নতুন কপি কিনে দেব কিংবা আপনি চাইলে বইয়ের ৭৫% মূল্য পরিশোধ করবো। তবে একটি কথা, বই যেহেতু নানা পাঠকের হাতে ঘুরবে ,ফিরবে, তাই একটু হলেও বইয়ের পৃষ্ঠাগুলো ভাজ হতে পারে, নতুন বই কিছুটা মলিন হয়ে যেতে পারে, এটা কিন্তু অস্বীকার করা যাবে না। তাই এটুক প্রস্তুতি মানসিকভাবে নিয়ে রাখতে হবে।

৬।দেশের যেকোন জায়গা থেকেই ধার বা ডোনেট করতে পারবো?

উত্তরঃ শুধুমাত্র ঢাকা থেকে আমরা ধার নেই, ঢাকার বাইরে থেকে কেবলমাত্র আপাতত ডোনেশন হিসেবে নিচ্ছি। কেননা,ঢাকার বাইরে থেকে বই নিয়ে আসতেই আমাদের প্রায় দেড়শ টাকার মত খরচ হয়, আবার ফিরে দিয়ে আসতে গেলে যত খরচ পড়বে,তা আপাতত আমাদের পক্ষে বহন করা সম্ভব নয়।

৭। ” আমার দেওয়া বই তো অন্য বইয়ের সাথেও মিলে যেতে পারে, যেহেতু আপনারা একই বইয়ের একাধিক সংখ্যক কপি স্টকে রাখেন? তাহলে কী হবে?” 

উত্তরঃ  না। এরকম কোন সুযোগ নেই। কেন নেই? কারণ আমরা প্রত্যেক বইবন্ধুর জন্য একটি করে কোড বরাদ্দ করি। এরপর সেই কোড সেই বইবন্ধুর প্রতিটি বইয়ের পিছনের ফ্লাপে স্টিকার প্রিন্ট করে লাগাই। এতে করে বই মিশে যাওয়ার সুযোগ নেই।

৮। আপনারা ফ্রি’তে অন্যদের থেকে বই নিয়ে টাকা দিয়ে ধার দিচ্ছেন কেন?
উত্তর:
বেশ কিছু কারণ আছে।আপনাদের মনে যেন কোন ধোয়াশা না থাকে সেজন্য পয়েন্ট করে বলি।
(ক) প্রথমত, প্রতিটি ডেলিভারীতে আমরা ডেলিভারি চার্জ ফ্রি এবং রিটার্ন চার্জ
মাত্র ৫৫ টাকা রাখি। কিন্তু আসলে ৫৫ টাকা দিয়ে ৪৮ ঘন্টায় ঢাকার ভিতর কোন
কুরিয়ার সার্ভিস-ই ডেলিভারী বা রিটার্ন দেয় না।  এখানে প্রতিটি অর্ডারে
আমাদের দুইটি করে ডেলিভারি দিতে হচ্ছে। তা হল ডেলিভারী ও রিটার্ন।যেখানে
বেশিভাগ ই-কমার্স সাইট এককালীন ডেলিভারিতে ৫০-৬০ টাকা নেয়, সেখানে আমরা
ডেলিভারি ফ্রি ও রিটার্নে মাত্র ৫৫ টাকা নিচ্ছি। এই টাকা দিয়ে আসলে আমাদের
ডেলিভারি+রিটার্ন হয় না। এখানে আমাদের বেশখানি ভর্তুকি দিতে হয়।
(খ) ওয়েব এর ডোমেইন,হোস্টিং,এপ পাবলিশ,আপডেট  সহ রক্ষণাবেক্ষণ এবং কারিগরি খাতে বছরে একটি ফিক্সড টাকা খরচ হয়,যা আমাদের নিজেদেরই বহন করতে হয়।
(গ) যে বইবন্ধুদের থেকে আমরা বইগুলো একটি নির্দিষ্ট সময়ের জন্য ধার নিয়ে এসে সবার জন্য ওয়েব এ আপলোড দেই,সেই বন্ধুর থেকে আমরা কিন্তু কোন চার্জ নেই না এবং নেওয়ার কথাও না।কিন্তু তার থেকে বই নিয়ে আসতে এবং নির্দিষ্ট সময় পর বইটি ফেরত দিয়ে আসতে আমাদের প্রায় ১০০ শত টাকা খরচ হয়।এই খরচও আমাদেরই বহন করতে হয়।
(ঘ) এসব বাদ দিলে কোম্পানীর মার্কেটিং,এড,পেজ প্রোমোটসহ নানা খাতে একটি খরচ থেকেই যায়।
(ঙ) এখানে আমরা চাইলেই বলতে পারি,আমাদের টিমের কর্মীদের একটি নূন্যতম সম্মানী দিতে আমাদের খরচ হয়।কিন্তু সত্যি কথা এবং গর্বের কথা হচ্ছে,টিমের সকল মেম্বারই এখন পর্যন্ত নিঃস্বার্থভাবে কাজ করে যাচ্ছে।
কিন্তু এত কিছু বলার আসলে কোন  দরকার ছিল না,কারণ আমরা ১-৬% বা কিছুক্ষেত্রে এরচেয়েও কম দামে বই ধার দিয়ে থাকি।এতে করে আমাদের লাভ করার স্বপ্ন দেখা বাহুল্য।

SHOPPING CART

close